চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

দুদকে পাঁচ বছর (প্রথম খণ্ড)

    দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার ও অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এ এফ এম আমিনুল ইসলাম। দুদকে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করার সময়কার অভিজ্ঞতা নিয়ে রচিত দুদকে পাঁচ বছর।লেখক এএফএম আমিনুল ইসলাম দুর্নীতি দমন কমিশনে যোগদান করার পরে ৫ বছরের দায়িত্ব পালনের পাশাপশি পর্যবেক্ষণ ও ব্যাক্তিগত কর্মকাণ্ড নিয়ে অতি সংক্ষেপে তুলে ধরেছেন। লেখার মাধ্যমে পাঠকবৃন্দ দুদকের কর্মকাণ্ড সম্পর্কে কিছুটা হলেও ধারণা পাবেন। নিচে বইয়ের সূচী উল্লেখ করা হল- ১. দুর্নীতি দমন কমিশনে যোগদান ২. দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ ৩. মৌলভীবাজার ভ্রমণ ৪ সিলেট ভ্রমন ৫. ফরিদপুর সফর ৬. নড়াইল ভ্রমন ৭. বিআরটিএ গণশুনানি ৮. পটুয়াখালী ভ্রমণ ৯. ওয়ার্কশপ অন বিপিআরসিএসডি ১০. অস্ট্রিয়া, স্লোভেনিয়া, হাঙ্গেরী ও চেকোস্লোভাকিয়া ভ্রমন ১১. খাগড়াছড়ি-মাটিরাংগা গণশুনানি ১২. সাজেক ভ্রমন ১৩. জাতীয় শোক দিবস ১৪. চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলায় গণশুনানি ১৫. পাসপোর্ট অফিস গণশুনানি ১৬. কুষ্টিয়া ভ্রমণ (১) ১৭. নোয়াখালী জেলার সুবর্নচর উপজেলা ভ্রমণ ১৮. ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলা ভ্রমন ১৯. দুদকের সাথে বাংলাদেশ গার্লস গাইড এসোসিয়েশনের এম ও ইউ ২০. নড়াইল সদর গণশুনানি ২১. মাগুরা জেলার মোহাম্মাদপুর গণশুনানি ২২. রিফ্রেশার্স কোর্স ২৩. মহামান্য প্রেসিডেন্টের নিকট দুদকের বার্ষিক প্রতিবেদন দাখিল ২৪. দুর্নীতি প্রতিরোধে প্রশিক্ষণ ২৫. সাংবাদিক সম্মেলন ২৬. দুদক-বাংলাদেশ স্কাউট সমঝোতা স্মারক স্বাক্ষর ২৭. দুর্নীতি দমন কমিশনরে ১২তম প্রতিষ্ঠা বার্ষিকী ২৮. জেদ্দা ভ্রমন ২৯. চাঁদপুর ভ্রমন ৩০. আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ৩১. রাজউক গণশুনানি ৩২. বিজয় দিবস ৩৩.ডিবেট ফর ডেমোক্রেসি ৩৪. সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর ও বেলকুচি উপজেলা ভ্রমন ৩৫. চট্টগ্রাম কাস্টম হাউজ ও পোর্ট পরিদর্শন ৩৬. যশোর সদরে গণশুনানি ৩৭. লোহাগড়া সফর ৩৮. নবীন কর্মকর্তাদের ওরিয়েন্টেশন ৩৯. শহীদ দিবস ৪০. কক্সবাজার-টেকনাফ-সেন্টমার্টিন ও খাগড়াছড়ি ভ্রমন ৪১. খাগড়াছড়ি গণশুনানি ৪২. মানব বন্ধন ৪৩. চ্যানেল আই এক্সক্লুসিভ ৪৪. দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ ৪৫. রাজশাহী সফর ৪৬. টাংগাইল জেলার মধুপুর উপজেলার গণশুনানি ৪৭. জামালপুর জেলার সরিষাবাড়ি উপজেলা ভ্রমণ ৪৮. মানিলন্ডারিং প্রশিক্ষনার্থীদের মধ্যে সনদ বিতরন ৪৯. জাতীয় শুদ্ধাচার কৌশল পরিকল্পনা বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ কোর্স ৫০. অনুসন্ধান ও তদন্ত পদ্ধতি সংক্রান্ত প্রশিক্ষণ কোর্স-২০১৯ ৫১. হংকং ভ্রমণ ৫২. খুলনা ভ্রমণ ৫৩. টিআইবি-দুদক এমওইউ ৫৪. গাজীপুর বৃহত্তর যশোর সমিতির ইফতার মাহফিল ৫৫. চ্যানেল আই এ বাজেট আলোচনা ৫৬. বাংলাদেশ-ভুটান সমঝোতা স্মারক ৫৭. হবিগঞ্জ ও সিলেট জেলা ভ্রমণ ৫৮. হটলাইন ১০৬ উদ্বোধন ৫৯. ঝিনাইদহ গণশুনানি ৬০. সরকারি ভাবে হজ¦ পালন ৬১. ব্র্যান্ড এম্ব্যাসাডর ৬২. দুদকের পাঁচ বছর মেয়াদি (২০১৭-২০২১) কর্মপরিকল্পনা ৬৩. চট্টগ্রাম দুদক অফিস পরিদর্শন ৬৪. কবিতা সম্মেলন খুলনা ৬৫. মেহেরপুর-গাংনি গণশুনানি ৬৬. চুয়াডাঙ্গা-দামুড়হুদা গণশুনানি ৬৭. দুর্নীতি দমন কমিশনের ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী ৬৮. বরিশাল-বাবুগঞ্জ ভ্রমণ ৬৯. আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ৭০. বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ৭১. বিজয় দিবস ৭২. যশোর-শর্শা গণশুনানি ৭৩. নড়াইল সততা সংঘের সমাবেশ ৭৪. নড়াইল সদর হাসপাতাল পরিদর্শন
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
এ এফ এম আমিনুল ইসলাম
জন্ম : ৪ নভেম্বর, ১৯৫৪ খ্রি. তারিখে নড়াইল শহরের আলাদাতপুরে ঐতিহ্যবাহী মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মৌলভী দাউদ আহমেদ নড়াইলের বিশিষ্ট আইনজীবী, রাজনীতিবিদ ও সমাজসেবক ছিলেন। মাতা মরহুমা মোসাম্মাৎ শাহজাদী বেগম আতোশপাড়া গ্রামের সকলের প্রিয় আম্মা ছিলেন। 

শিক্ষাজীবন:

নড়াইল দিলরুবা গার্লস স্কুলে চতুর্থ শ্রেণী পর্যন্ত (বর্তমানে নড়াইল সরকারি বালিকা বিদ্যালয়), নড়াইল শহর প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী, নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৯ খ্রিষ্টাব্দে মধ্যমিক, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ থেকে ১৯৭২ খ্রিষ্টাব্দে উচ্চ মাধ্যমিক, ১৯৭৫ খ্রিষ্টাব্দে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বি.জুর সম্মানসহ ১৯৭৭ খ্রিষ্টাব্দে এম.জুর ডিগ্রী লাভ করেন। তিনি ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি নড়াইল ছাত্রলীগের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ১৯৭১ খ্রিস্টাব্দে বঙ্গন্ধুর ডাকে নড়াইল ট্রেজারি ভোগ অ নিয়ে স্বাধীনতা যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

কর্মজীবন :

১৯৭৮ খ্রিস্টাব্দে বাংলাদেশ বার কাউন্সিল হতে লাইসেন্স প্রাপ্তে নড়াইল জেলা আইনজীবী সমিতির সদস্যভুক্ত হয়ে কর্মজীবন শুরু করেন। তিনি বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত হয়ে সেবামূলক কাজে অংশগ্রহণ করেন। ২০-৪-১৯৮৩ খ্রি. তারিখে বিসিএস বিচার বিভাগে মুনসেফ (সহকারী জজ) পদে যোগদান করেন। তিনি বিভিন্ন উপজেলা ও জেলায় মুনসেফ ম্যাজিস্ট্রেট, সহকারী জজ, যুগ্ম জেলা জজ, সহকারী দায়রা জজ, অতিরিক্ত জেলা ও দায়রা জজ, অতিরিক্ত মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ, জেলা ও দায়রা জজের দায়িত্ব পালন করা অবস্থায় গুরুত্বপূর্ণ মামলার বিচার নিষ্পত্তি করেন। তিনি বাংলাদেশ আইন কমিশনের সচিবের দায়িত্ব পালন করেন। ৪-১১-২০১১ খ্রি. তারিখে বিচার বিভাগ থেকে অবসর গ্রহণ করেন। অতঃপর তিনি সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শিক্ষক হিসাবে যোগদান করেন। ১০-৩-২০১৬ খ্রি. তারিখে দুর্নীতি দমন কমিশনের কমিশনার হিসাবে যে দান করেন।

সামাজিক কর্মকাণ্ড
ছাত্র রাজনীতির পাশাপাশি তিনি খেলাধুলা ও বিভিন্ন সামাজিক কাজকর্মের সাথে জড়িত হয়ে পড়েন। তিনি বিভিন্ন প্রতিষ্ঠানের সদস্য ও জীবন সদস্য। তিনি একজন ব্যতিক্রমী ও সৃজনশীল ব্যক্তিত্ব। সততা, মানবতা ও ন্যায়বিচার তাঁর জীবনকে একিভূত করেছে। তিনি নড়াইল জেলার উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় এলাকার মানুষের ভালবাসা ছিনিয়ে নিতে সক্ষম হয়েছেন।

পারিবারিক জীবন :
তিনি ব্যক্তিগত জীবনে বিবাহিত। তাঁর সহধর্মিনী এডভোকেট মোহসেন আরা তাহেরা। তাঁদের একমাত্র পুত্র ইঞ্জিনিয়ার আশরাফুল ইসলাম প্রতীক বর্তমানে পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত আছেন। সাত ভাইবোনের মধ্যে লেখক পঞ্চম।

ভ্রমণ :
তিনি বহু দেশ ভ্রমণ করেছেন। বাংলাদেশে প্রতিটি জেলা এবং আড়াইশত উপজেলা ভ্রমণ করেছেন।

এই লেখকের আরো বই