চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

অন্নদাতা : বাংলার তেতাল্লিশের মন্বন্তরের কাহিনী

    ফ্ল্যাপে লেখা কিছু কথা উর্দুসাহিত্যের বিখ্যাত কথাশিল্পী কৃষণ চন্দর বাংলা ১৩৫০ সালের মহাদুর্ভিক্ষ নিয়ে লেখেন তাঁর উপন্যাসিকা অন্নদাতা। কলকাতার পথে পথে তখন অস্থিসর্বস্ব শিশু কাঁধে অভুক্ত মায়ের চিৎকার, ‘মাগো ফ্যান দাও, একটু ফ্যান দাও।’ সেই মন্বন্তর কৃষণ চন্দরকে প্রবলভাবে আলোড়িত করেছিল। এই কাহিনিতে আছে, ‘মন্বন্তরে ঝাঁকে ঝাঁকে যেভাবে মানুষের মৃত্যু হয়েছে, পিঁপড়ে ও ইঁদুরও এমন বীভৎসভাবে মরে না।’ কিন্তু এ বইয়ে শুধু ক্ষুধা আর অনাহারে মৃত্যুর কথাই নেই, আছে জীবনের কথাও।তারই অংশ একজন সেতারবাদকের সঙ্গে সমুদ্র থেকে উঠে আসা জেলেপল্পীর জলপরীর প্রেম। এই ছোট বইটি পড়তে শুরু করলে পাঠকের অজারেন্তই শেষ হয়ে যায়। তারপর বসে থাকতে হয় রুদ্ধবাক হয়ে। সূচিপত্র প্রথম অধ্যায় : হতভাগ্য লোকটি দ্বিতীয় অধ্যায় : যে লোকটি মারা গেছে তৃতীয় অধ্যায় : লোকটি এখনো মারা যায়নি
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
উর্দু সাহিত্যের অমর কথা শিল্পী কৃষণ চন্দর। উর্দু গল্পকে এক নতুন দিক দেখাতে কৃষণ চন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। প্রগতিশীল লেখক আন্দোলনের সবচেয়ে বড় অবদান কৃষণ চন্দর। জন্ম ২৩ নভেম্বর ১৯১৪, পাকিস্তানের গুজরানওয়ালা জেলায়।লাহোর থেকে এমএ ও এলএলবি ডিগ্রি লাভ।
১৯৩৮ সালে কলকাতায় প্রগতিশীল লেখক সংঘের সম্মেলন অনুষ্ঠিত হয়, কৃষণ চন্দর তাতে অংশ নেন। তাঁকে সেই সম্মেলনে প্রগতিশীল লেখক সংঘ পাঞ্জাব শাখার সম্পাদক মনােনীত করা হয়। শিক্ষকতা করার সময় তিনি সমাজতন্ত্রের দিকে ঝুঁকে পড়েন। এ সময় তিনি ভগত সিং এর দলে যােগ দেন। এ জন্য তাঁকে গ্রেফতার করা হয় এবং দু’মাস জেল খাটেন। কৃষণ চন্দর তার ৬৩ বছরের জীবনের ৪০ বছর উর্দু সাহিত্যের উন্নয়নে উৎসর্গ করেছিলেন। তিনি অবিচ্ছিন্নভাবে লিখেছেন গল্প, উপন্যাস নাটক, চিত্ৰকাহিনী, চিত্রনাট্য ও শিশু সাহিত্য। লিখেছেন পাঁচ হাজারের অধিক উর্দু ছােট গল্প । এ ছাড়া লিখেছেন ৮টি উপন্যাস। বিভিন্ন বিষয়ে ত্রিশটি গ্রন্থ এবং তিনটি রিপাের্টাজ। কৃষণ চন্দর ছিলেন খুবই উদার দৃষ্টিভঙ্গির মানুষ। তিনি ধর্মীয় রাজনৈতিক বা সামাজিক সমস্ত সংকীর্ণ দৃষ্টি থেকে মুক্ত ছিলেন। সাম্রাজ্যবাদ ও ধর্মীয় গােড়ামীর তিনি সারাজীবন বিরােধিতা করেছেন। তাঁর শিকস্ত উদুর্ উপন্যাস সাহিত্যের মূল ভিত্তি বলে স্বীকৃত। বহু ভাষায় তাঁর বই অনূদিত হয়েছে। পদ্মশ্রী উপাধিতে ভূষিত। ১৯৭৭ সালের ৮ মার্চ মুম্বাইয়ে মৃত্যুবরণ করেন।

এই লেখকের আরো বই