চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

প্রসঙ্গ : বঙ্গবন্ধু শেখ মুজিব ও মুক্তিযুদ্ধে মুজিব বাহিনী

Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী (জন্ম: ১ জানুয়ারি ১৯৪৮) বাংলাদেশী শিক্ষাবিদ এবং ১৯৭১ সালের মুক্তিযোদ্ধা। সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত তিনি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ উপাচার্য ছিলেন । ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রাক্তন অধ্যাপক . । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন।

বাংলাদেশের কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি লন্ডন থেকে পিএইচডি, ম্যানচেস্টার বিজনেস স্কুল থেকে এমবিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

নাইজেরিয়ার বেয়েরো বিশ্ববিদ্যালয়ে বিভাগের প্রধান, একাডেমিক ডিন সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। সহযোগী অধ্যাপক হিসাবে তিনি ১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এ যোগদান করেন। তিনি ১৯৮৭-১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রক্টর ছিলেন । ১৯৯৮-১৯৯২ পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এর ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ছিলেন। ১৯৯২ সালে তিনি ম্যানেজমেন্টের সিলেকশন গ্রেড প্রফেসর হিসাবে পদোন্নতি পান।১২ এপ্রিল, ২০০৫ এ ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চৌধুরীকে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের (এমআইএস) চেয়ারম্যান নিযুক্ত করেছিল । ২০০৫-২০১২ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগে সিলেকশন গ্রেডের অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯২-১৯৯৫ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এর ব্যবস্থাপনা বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় ব্যবসায় প্রশাসন ও তথ্য বিজ্ঞান (২০০০) এবং ব্যবসায় প্রশাসন ও তথ্য সিস্টেম ইনস্টিটিউট (১৯৯৮) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক , ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ উপাচার্য ছিলেন । ২০১২ সালে তিনি দ্বিতীয় মেয়াদে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ উপাচার্য হিসাবে যোগ দিয়েছিলেন এবং এখন তিনি একই পদে রয়েছেন

এই লেখকের আরো বই