চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

তাওহিদের মর্মকথা

Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
ইমাম ইবনু রজব হাম্বলি রহ.
ইমাম জাইনুদ্দিন আবুল ফারজ আবদুর রহমান ইবনু শিহাবুদ্দিন আহমাদ ইবনু রজব হাম্বলি রহ.। তিনি ৭৩৬ হিজরি মোতাবেক ১৩৩৫ খ্রিষ্টাব্দে ইরাকের বাগদাদ শহরে জন্মগ্রহণ করেন। ৭৪৪ হিজরিতে নিজ বাবা আল্লামা শিহাবুদ্দিন আহমাদ রহ.-এর সঙ্গে দামেশকে আগমন করেন। সেখান থেকে শুরু হয় তার ইলম চর্চার ধারা। তিনি তার জীবনে জগদ্বিখ্যাত শাইখগণের থেকে ইলমের শিক্ষা গ্রহণ করেন। তার শাইখগণের মধ্যে রয়েছেন—তার বাবা আল্লামা শিহাবুদ্দিন আহমাদ রহ., হাফিজ আলায়ি রহ., হাফিজ ইবনুল কায়্যিম রহ., ইবনু কাজিল জাবাল রহ., আল্লামা মুহাম্মাদ কালানিসি রহ., আল্লামা ইবনু আবদিল হাদি রহ.।
তার ছাত্রদের মধ্যেও রয়েছে ইতিহাসের অমর ব্যক্তিত্বগণ—হাফিজ ইবনু হাজার আসকালানি রহ., আবদুর রহমান ইবনু আইয়াশ রহ., ইবনুল মুনসিফি রহ. এবং ইবনুল লাহহাম রহ. প্রমুখ।
ইবনু রজব হাম্বলি রহ. অসংখ্য গ্রন্থ রচনা করেছেন। তার গ্রন্থগুলোর মধ্যে সবিশেষ উল্লেখযোগ্য কয়েকটি এই—ফাতহুল বারি, শরহু ইলালিত তিরমিজি, জামিউল উলুমি ওয়াল হিকাম, জাইলু তাবাকাতিল হানাবিলাহ, লাতায়িফুল মাআরিফ, আল-কাওয়ায়িদুল ফিকহিয়্যাহ, আল-ইসতিখরাজ লি আহকামিল খারাজ, আত-তাখউইফ মিনান নার ওয়াত তা‘রিফ বি হালি দারিল বাওয়ার, আহওয়ালুল কুবুর, ফাদলু ইলমিস সালাফ ‘আলা ইলমিল খালাফ (সালাফদের ইলমি শ্রেষ্ঠত্ব), মা রাওয়াহুল আসাতিন ফি ‘আদামিল মাজিয়ি ইলাস সালাতিন (রাজদরবারে আলিমদের গমন : একটি সতর্কবার্তা) প্রভৃতি।
এই মহান ইমাম ১৩৯৩ খ্রিষ্টাব্দ মোতাবেক ৭৯৫ হিজরি চতুর্থ রামাজানের রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৫৯ বছর। পরবর্তী দিন জানাযা শেষে মহান ফকিহ শাইখ আব্দুল ওয়াহিদ শিরাজি মাকদিসি রহ.-এর পাশে, আল-বাবুস সাগির কবরস্থানে তাকে দাফন করা হয়।

এই লেখকের আরো বই