চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

শূন্যতায় পূর্ণ জীবন

    ফাতেমা রব এক জীবনবাদী সুচেতনার মানবীয় অনুভবের কবি। মৌল বৈশিষ্ট্য তাঁর সমাজ সচেতনতা। প্রকৃতির বিচিত্র সুন্দরতার প্রতি তাঁর অন্তর্জাত আকর্ষণ। বোধিক সৌকর্যে পরিপ্লুত তাঁর মানসাঙ্গন। একারণেই শুভব্রতী শুদ্ধতায় নিবেদিত তিনি অনুক্ষণ। কাব্যপ্রয়াসে তিনি স্বল্পবাক, স্থিতধি এবং পরিমিত। বাকবিন্যাসে বাহুল্য পরিহার করে চলেন। অতিকথন প্রয়াসের প্রতি সচেতন বৈরাগ্য। সরল অনাড়ম্বরতার প্রতি তাঁর পক্ষপাত। ভাষা ব্যবহারে সাবলীল। শব্দচয়নে স্বচ্ছন্দ্য, কিছুটা আটপৌরে। ঘরোয়া মেজাজের লেখায় অনাড়ম্বর তিনি। কথনে তাঁর স্পষ্টবাদিতা। প্রকাশে সারল্য। সরল বক্তব্যকে বাড়তি পরিচ্ছদে আবৃত করেন না। নিরাভরণ সুন্দরতায় সমুপস্থিত করেন সৃজন সুন্দরতাকে। প্রকৃতি তাঁর কাছে প্রিয় অনুষঙ্গ। জীবন এবং তার প্রাপ্তি অপ্রাপ্তি তাঁকে আবিষ্ট রাখে। সম্ভাবনা এবং স্বপ্নকে লালন করেন সযত্নে। জীবনের বাঁক বদলের দিকে তাঁর সচেতন অনুসন্ধিৎসা। দেশ এবং সমাজ বিষয়ে সার্বভৌম সচেতন। স্বাধীনতা তাঁর আত্মার স্পন্দন। বঙ্গবন্ধু জীবন প্রেরণা। মাতৃভাষা তাঁর আত্মার অহংকার। মাটি আর মানুষের প্রতি অপরিসীম ভালোবাসা। এই শুভচেতনার আনন্দালোকে কবি ফাতেমা রব’র কাব্যাঙ্গনে পদচারণা। এটি তাঁর দ্বিতীয় প্রকাশিত কাব্যগ্রন্থ। “শূন্যতায় পূর্ণ জীবন” কাব্যগ্রন্থ পাঠককে তৃপ্ত করুক। কাব্যাঙ্গনে কবি ফাতেমা রব’এর পদচারণা হোক আরও প্রত্যয়ী, প্রদীপ্ত। Ñ ডঃ সাঈফ ফাতেউর রহমান শিক্ষা ব্যবস্থাপক, গবেষক, কবি।
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
ফাতেমা রব।
জন্ম চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার বড়ালী গ্রামে ॥ বেড়ে উঠেছেন ঢাকায়। বাবা প্রয়াত আবদূর রহমান। মা প্রয়াত জুলেখা রহমান। বর্তমান স্থায়ী বসবাস ঢাকায়। তবে শিকড়ের সাথে অচ্ছেদ্য সম্পর্ক তাঁর। গ্রাম জীবনের সাথে নিবিড় আত্মিক সম্পর্ক বজায় রেখে চলেন। সাধারণ মানুষের যাপিত জীবনের দুঃখ বেদনা, হতাশা, আর্তিকে ধারণ করেন অন্তরানুভবে। সাধ্যমত সহায়তায় এগিয়ে আসেন।

সমাজ সচেতন তিনি। সম্পৃক্ত রয়েছেন নানাবিধ সমাজকর্মে। করোনাধ্বস্ত দুর্বিষহ অবস্থায় সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন। দুর্বিপাকে সাধারণ মানুষের সহযোগিতায় এগিয়ে যাওয়া তাঁর স্বভাবজ প্রবণতা। নিজ উদ্যোগে নিজেরই একটি আবাসে শতাধিক সুবিধাবঞ্চিত শিশুকে নিয়মিতভাবে আহার ও কর্মমুখী শিক্ষায় প্রশিক্ষিত করে তুলছেন শুভানুধ্যায়ীদের সহযোগিতায়। এছাড়াও নিজ গ্রামের দুঃস্থজনের সহায়তায় অকৃপণ সাহায্যের হাত প্রসারিত রেখেছেন তিনি।

মুক্তিযুদ্ধ তাঁকে প্রবলভাবে আলোড়িত করে। স্বাধীনতার মূল্যবোধকে হৃদয়ে ধারণ ও লালন করেন। একটি জনস্মিত কল্যাণময় সুবাসিত সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখেন তিনি। বঙ্গবন্ধু তাঁর আত্মিক প্রেরণা।

নিবেদিত রয়েছেন অনলস কবিতা চর্চায়। সামাজিক সংগঠনে সময় দেন। এটি কবি’ ফাতেমা রব’এর দ্বিতীয় প্রকাশিত কাব্যগ্রন্থ। ইতোপূর্বে বেশ ক’টি যৌথ কাব্যগ্রন্থে তাঁর লেখা প্রকাশিত ও সমাদৃত হয়েছে। পত্র পত্রিকায় নিয়মিত লিখে চলেছেন তিনি। উত্তরোত্তর মানোন্নত হচ্ছে তাঁর লেখা।

এই লেখকের আরো বই