চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

হুমুল্লাজিনা

    ‘মাওলানা কাসিম নানুতবি খতমে নবুওতের মুনকির ছিলেন। রশিদ আহমদ গাংগুহি ছিলেন একজন স্বঘোষিত মিথ্যাবাদী। খলিল আহমদ সাহারানপুরি বলেছেন, শয়তানের ইলম নবিজি থেকে বেশি ছিল! আশরাফ আলি থানবি নিজের নামে আলাদা কালিমা বানিয়ে ফেলেছিলেন। আনওয়ার শাহ কাশ্মিরি তাহরিফে কুরআনের ক্বাইল ছিলেন।’ ‘আদদুররুল মুখতারে’ বলা হয়েছে, ‘ইমাম তাকে বানাও যার বউ সুন্দরী।’ ‘শামি’তে বলা আছে, ‘রক্ত এবং পেশাব দিয়ে সুরায়ে ফাতেহা লেখা জায়েজ!’ ‘বাহরুর রাঈকে’ মাস্টারবিউশনকে জায়েজ বলা হয়েছে। ‘উসুলে কারখি’তে কুরআন- হাদিস ছেড়ে ইমামের মাসআলায় আমল করতে বলা হয়েছে। ‘কাজিখানে’ আবু হানিফার ফাতওয়া হলো, ‘পতিতাবৃত্তির পয়সা হালাল।’ সেই আবু হানিফাকে হেদায়ায় সাহাবি হিসেবে উপস্থাপন করা হয়েছে। ‘ফাজায়েলে আমালে’র বক্তব্য পরস্পর-বিরোধী। ‘বেহেশতি জেওরে’ বলা আছে, ‘আঙুলে মলমূত্র লেগে গেলে জিহ্বা দিয়ে চেটে নেওয়া যাবে।’ … কথাগুলো আহাফি এবং আহলে বিদআতের পক্ষ থেকে উলামায়ে আহনাফ এবং উলামায়ে দেওবন্দের উপর উত্থাপিত এবং বাজারজাতকৃত অভিযোগ। এমন অভিযোগ এবং আরও কিছু অভিযোগের জবাব নিয়ে ‘হুমুল্লাজিনা’।
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
রশীদ জামীল
এই প্রজন্মের শক্তিমান লেখক রশীদ জামীল। যাকে তরুণ লেখকদের আইডলও বলা যায়। তরুণদের অনেকেই যার লেখার স্টাইল ফলো করে। রশীদ জামীল লেখালেখি করছেন ১৯৯৬ সাল থেকে। দেশবিদেশের পত্রিকা-জার্নালে লিখেছেন তিন শতাধিক প্রবন্ধ-নিবন্ধ ও কলাম। ঘুরেছেন ইউরোপ, আমেরিকা ও এশিয়ার অনেকগুলো দেশ।


কঠিন কথা সহজ ভাষায় লিখতে পারা কঠিন একটি কাজ। কিন্তু এই কঠিন কাজটি রশীদ জামীল সহজভাবে করে থাকেন। সুখের মতো কান্না, হুমুল্লাজিনা, বিশ্বাসের বহুবচন, জ্ঞান বিজ্ঞান অজ্ঞান, আহাফি, মমাতি, পাগলের মাথা খারাপ, চেতনার আস্তিন-সহ ৩৭টি পাঠকপ্রিয় বইয়ের রচয়িতা এই লেখক ২০০৮ সালে বাংলাদেশের শ্রেষ্ঠ তরুণ কলামিস্ট হিসেবে জাতীয় পর্যায়ে স্বর্ণপদক লাভ করেন।


দীর্ঘ দুই দশক ধরে কাছে থেকে দেখা এই লেখকের একটি বৈশিষ্ট্য হলো, তিনি যা ভাবেন এবং বিশ্বাস করেন—তা-ই অকপটে লিখে ফেলেন। এতে কেউ খুশি হয় কেউ করে গালিগালাজ। তখন তিনি তাঁর অন্যতম আরেকটি বৈশিষ্ট্যকে কাজে লাগান। সেটি হলো তিরষ্কার এবং তোষামোদ—দুটোকেই পাশ কাটিয়ে চলা।

এই লেখকের আরো বই