চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

আহাফি (আহলে হাদিস ফিরকা)

    আহলে হাদিস ফিরকার বিভ্রান্তিকর কিছু মতবাদের খণ্ডন করে লেখা একটি সুখপাঠ্য বই। লেখক কুরআন-হাদিসের দলিলের সাথে সাথে বর্তমান প্রেক্ষাপট নিয়ে বাস্তবধর্মী যুক্তি ও উদাহরণ দিয়ে বইটি রচনা করেছেন। বইয়ের কিছু অংশ : – তুমি কি আসল আহলে হাদিস, নাকি দু… – অবশ্যই আসল আহলে হাদিস। – আচ্ছা! তাহলে বলো দেখি, ইলমে হাদিসের উসুল কী? – উসুল মানে কী? – ‘বাবা! তুমি উসুল মানেই জানো না; অথচ দাবি করছ আহলে হাদিস’ —এখনই এই কথা বলে তাকে ভাগিয়ে দেয়ার দরকার নাই। তাকে বলুন, উসুল মানে মূলনীতি। এবার বলো, হাদিস শাস্ত্রের মূলনীতি কী? – আমি জানি না। – আচ্ছা বলো, হাদিস মোট কত প্রকার? – আমি জানি না। – সমস্যা নাই। সবকথা সবাই জানেও না। হাদিস যারা শেখান, তাদেরকে মুহাদ্দিস বলা হয়—এটা জানো তো? – হ্যাঁ, কেন জানব না? – গুড, মুহাদ্দিসিনের তবকা কয়টি? – তবকা কী? – তবকা মানে স্তর। তাঁদের স্তর কয়টি? – আমি জানি না। এবার তাকে অতি-মোলায়েম সুরে বলুন, ‘ও মামা! তুমি তো হাদিসশাস্ত্রের কিছুই জানো না। তাহলে নিজেকে তুমি আহলে হাদিস বলছো কোন দুক্কে? তুমি তো দেখি মোটেও আসল আহলে হাদিস না; পুরাই দুই নাম্বারি…
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
রশীদ জামীল
এই প্রজন্মের শক্তিমান লেখক রশীদ জামীল। যাকে তরুণ লেখকদের আইডলও বলা যায়। তরুণদের অনেকেই যার লেখার স্টাইল ফলো করে। রশীদ জামীল লেখালেখি করছেন ১৯৯৬ সাল থেকে। দেশবিদেশের পত্রিকা-জার্নালে লিখেছেন তিন শতাধিক প্রবন্ধ-নিবন্ধ ও কলাম। ঘুরেছেন ইউরোপ, আমেরিকা ও এশিয়ার অনেকগুলো দেশ।


কঠিন কথা সহজ ভাষায় লিখতে পারা কঠিন একটি কাজ। কিন্তু এই কঠিন কাজটি রশীদ জামীল সহজভাবে করে থাকেন। সুখের মতো কান্না, হুমুল্লাজিনা, বিশ্বাসের বহুবচন, জ্ঞান বিজ্ঞান অজ্ঞান, আহাফি, মমাতি, পাগলের মাথা খারাপ, চেতনার আস্তিন-সহ ৩৭টি পাঠকপ্রিয় বইয়ের রচয়িতা এই লেখক ২০০৮ সালে বাংলাদেশের শ্রেষ্ঠ তরুণ কলামিস্ট হিসেবে জাতীয় পর্যায়ে স্বর্ণপদক লাভ করেন।


দীর্ঘ দুই দশক ধরে কাছে থেকে দেখা এই লেখকের একটি বৈশিষ্ট্য হলো, তিনি যা ভাবেন এবং বিশ্বাস করেন—তা-ই অকপটে লিখে ফেলেন। এতে কেউ খুশি হয় কেউ করে গালিগালাজ। তখন তিনি তাঁর অন্যতম আরেকটি বৈশিষ্ট্যকে কাজে লাগান। সেটি হলো তিরষ্কার এবং তোষামোদ—দুটোকেই পাশ কাটিয়ে চলা।

এই লেখকের আরো বই