চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

ফিতনার বজ্রধ্বনি

    আপনি একদিকে কামরায় এসি চালু করলেন, অন্যদিকে কামরার দরজা-জানালা খুলে দিলেন, এমতাবস্থায় এসি কি কাজ দেবে? তদ্রুপ আপনি একদিকে কুরআনে কারিম তিলাওয়াত, তাহকিক ও তাফসির অধ্যয়ন করলেন, আরেকদিকে কুরআনে চিহ্নিত ইসলামের শত্রুর সাথে মিত্রতা গড়লেন; এতে কি আপনি ‘ইউদিলু বিহি কাসিরান’-এর আওতায় পড়ে যাবেন না? এই কুরআন যে ‘লিল্লাতি হিয়া আকওয়াম’-এর জন্য হিদায়াতের স্বর্গীয় ফল্গুধারা বয়ে আনে—তা তো আপনার অজানা নয়। পবিত্র কালামুল্লাহ শরিফ চার শত্রুকে ইসলাম ও মুসলমানদের প্রধান শত্রু হিসেবে চিহ্নিত করেছে : ইহুদি, খ্রিষ্টান, মুশরিক ও মুনাফিক। সেকাল-একাল, পূর্ব-পশ্চিম—এরাই আমাদের জাতশত্রু। আমাদের প্রথম কিবলা কেড়ে নেওয়া, সেখানে আমাদের প্রবেশাধিকার রুদ্ধ করা কি ইহুদিদের কাজ নয়? নানা ফ্রন্টে, ভিন্ন ভিন্ন ছদ্মাবরণে, দেশে-দেশে কি খ্রিষ্টানরা আমাদের বিরুদ্ধে জোরদার করেনি অসম যুদ্ধ? হিন্দুর অবয়বে আসাম-গুজরাট-কাশ্মিরে, বৌদ্ধের চেহারায় উইঘুর-আরাকানে কি মুশরিকরা আমাদের সঙ্গে কিঞ্চিত মানবিক আচরণও দেখিয়েছে? এ তো গেল বাইরের শত্রু। ঘরের শত্রুরা কেমন ত্রাহিদশা ঘটাচ্ছে—তার খবর কি রাখছেন আপনি? মুনাফিক-জিন্দিকের পরিচয় জানা না থাকলে তো আপনারও এই অভিধায় ধন্য (!) হবার সমূহ আশঙ্কা! শিয়া-নুসাইরির খবর রাখলেন, চিনলেন না নব্য খারেজি আর মুরজিয়াদের। তো আপনি প্রাণসংহারক অজ্ঞতায় ভুগলেন। রাষ্ট্রীয়ভাবে ইসলাম প্রতিষ্ঠিত হোক তা চান, আবার খিলাফাতের নাম শুনলে ভ্রূ কুঁচকান। কালো পতাকার নাম শুনলে রি রি করে ওঠে গা। গণতন্ত্র আর জাতীয়তাবাদে স্বস্থি খুঁজতে চান—এ কেমন দ্বিচারিতা আপনার? পাঠক! এমন দ্বিমুখী মুনাফিকি হতে রক্ষা পেতে ফিতনার বজ্রধ্বনি আপনাকে কেবল কুইনাইনই দেবে না; টনিকও সরবরাহ করবে। সমকালীন ফিতনা-সংক্রান্ত যাবতীয় জিজ্ঞাসার খোল্লামখোলা জবাব পাবেন আলোচ্য গ্রন্থে। হৃদকমলের কৃষ্ণগহ্বরে তুমুল ঘূর্ণি তুলে এটি আপনাকে বসাবে সফেদ আলোর সামিয়ানায়। লেখক আলী হাসান উসামা ইলমি আবহে দীনি এদারায় বাস করা সত্ত্বেও বৈশ্বিক পট ও উম্মাহর অধঃগতি সম্পর্কে সম্যক অবগত বলেই হয়তো তিনি নিজস্ব চেতনার শুদ্ধতা এবং লেখালেখির স্বকীয়তায় অন্যদের চেয়ে আলাদা। তার স্বভাবজাত প্রতিভা ও স্বকীয় চেতনার চর্চিত স্ফূরণ ‘ফিতনার বজ্রধ্বনি’ আমাদের সেই বার্তাই দিয়ে যায়।
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
আলী হাসান উসামা
৩৬০ আউলিয়ার পুণ্যভূমি, দুটি পাতা ও একটি কুঁঁড়ির দেশ সিলেটে জন্ম। লেখাপড়া করেছেন রাজধানীর নামকরা দুটো প্রতিষ্ঠানে। অনন্যসাধারণ মেধাবী এ তরুণ আলিম ছাত্রজীবনে তাঁর মেধার স্বাক্ষর রেখেছেন বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় হিফজ বিভাগে ১ম, ফজিলতে ১২তম এবং তাকমিল ফিল হাদিসে ৬ষ্ঠ স্থান অধিকার করে। এরপর দু-বছর সময় ব্যয় করেছেন ফাতওয়া বিভাগে।

শিক্ষা সমাপনের পর ২০১৭ খ্রিষ্টাব্দে প্রবেশ করেন কর্মজীবনে। বর্তমানে এক স্বনামধন্য মাদরাসায় সিনিয়র মুহাদ্দিস পদে কর্মরত। পাশাপাশি ফাতওয়া বিভাগের সহযোগী মুফতি হিসেবে দায়িত্ব পালন করছেন। শিক্ষকতা ছাড়াও তিনি লেখক, অনুবাদক, সম্পাদক, আলোচক ও খতিব হিসেবেও নিয়মিত কাজ করছেন।

আলী হাসান উসামা সময়ের প্রতিশ্রুতিশীল তরুণদের অন্যতম। ঈর্ষণীয় ইলমি যোগ্যতার পাশাপাশি তাঁর মধ্যে একত্র হয়েছে সহজ-সরল অসাধারণ রচনা ও অনুবাদ-দক্ষতা। ফলে স্বল্পসময়ে তিনি বেশ কয়েকটি বেস্টসেলার বইয়ের জন্য গুণীজনের প্রশংসা কুড়িয়েছেন। সম্পাদনার অঙ্গনেও তাঁর রয়েছে যথেষ্ট সুনাম। আলোকিত অঙ্গনে নিয়মিত পদচারণার মাধ্যমে নানারকম ইলমি কাজে নিজেকে ব্যস্ত রেখেছেন সময়ের এই প্রতিভাবান তরুণ।

লেখকের ‘ফিতনার বজ্রধ্বনি’র পর দ্বিতীয় মৌলিক গ্রন্থ হিসেবে ‘মুক্ত প্রাণের হে সন্ধানী’ বইটিও কালান্তরের বেস্টসেলার বইয়ের তালিকায় নাম উঠিয়েছে। এ ছাড়াও তাঁর অনূদিত ও সম্পাদিত কয়েকটি বই কালান্তর থেকে বেরিয়েছে এবং আরও কয়েকটি প্রকাশের অপেক্ষায় আছে।

এই লেখকের আরো বই