চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

জেন্ডার কোষ (জেন্ডার অভিধান)

Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)

নিশাত জাহান রানা

“ কবি নিশাত জাহান রানার কবিতার এক উদ্ভাসিত আলো আমাদের মনোজগতকে অবিরাম আলোকিত করে চলে। এই আলো আমাদের হৃদয় আর মস্তিষ্কের আবেগ আর চিন্তাকে নিয়ে এক অদ্ভুত খেলায় মেতে উঠে। এ খেলায় তিনি খুব সহজেই তাঁর কবিতায় হাজির করাতে পারেন স্রষ্টা আর সৃষ্টি নিয়ে আমাদের বোধ আর প্রশ্নকে। কবি নিশাত জাহান রানা বলে চলেন আমাদের জীবনের কথা, জীবন অনুভবের কথা আর জীবনের ভালোবাসার কথা। তাঁর কবিতার শব্দে এক চমৎকার স্রোত আছে যা আমাদের প্রতিনিয়ত প্রাণিত করে কবিতার সৌন্দর্যের আস্বাদ নিয়ে কবিতা প্রেমে বুদ হতে।

কবি নিশাত জাহান রানা খুবই সরল ও সাবলীলভাবে তার চির চেনা জগতটাকে কবিতার শব্দ ব্যঞ্জনায় পাঠকের কানে পৌঁছে দেন। কবির কবিতার সাংগীতিক সুর পাঠক একটু চোখ বন্ধ করলেই শুনতে পান আর সহজেই উপলব্ধি করতে পারেন এ সুরের ব্যপ্তি ছড়িয়ে পড়েছে দিগন্তরেখায়। ফলে তাঁর কবিতা এক অদ্ভুত প্রাঞ্জল গতিময়তায় ঋদ্ধ, যা খুব সহজেই পাঠককে নিবিষ্ঠ করে ফেলে কবিতার প্রতিটি পংতিতে। পাঠককে নিজের মনের আয়নায় দাঁড় করানোর শৈলীতে সমৃদ্ধ কবি তার কাব্যিক আলোর রেখায় অবলীলায় বলে দেন পাঠকের বলতে না পারা সব কথা।”- মনিস রফিক।

প্রামাণ্যচিত্র নির্মাতা, লেখক, আবৃত্তিকার ও সাংস্কৃতিক সংগঠক হিসেবে পরিচিত নিশাত জাহান রানার জন্ম ৩ মে ১৯৬৩ সালে, রংপুর। 

শিক্ষা:

নিশাত জাহান রানা রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে সম্মানসহ স্নাতকোত্তর করেছেন। তিনি জার্মানী ও আমেরিকা থেকে বয়স্ক শিক্ষা ও এডভোকেসি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত।

পেশা:

আশির দশকের শেষে নিশাত জাহান রানার কর্মজীবনের শুরু সাংবাদিকতা পেশায়। দীর্ঘকাল সামাজিক উন্নয়ন কর্মকাণ্ডেও সংশ্লিষ্ট থেকে জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনে সুশাসন, মানবাধিকার, জেন্ডার সমতা ও শিক্ষা সেক্টরে কাজ করেন। প্রামাণ্যচিত্র নির্মাণ, প্রকাশনা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড তার কাজের প্রধান ক্ষেত্র।

নিশাত জাহান রানার সম্পাদনায় প্রকাশিত হয়েছে বেশ কিছু পত্রিকা ও গ্রন্থ। এর মধ্যে বিশেষভাবে উল্লেখ্য: নব্বইয়ের দশকে একনাগাড়ে ৭ বছর তিনি সম্পাদনা করেছেন বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের সমস্যা ও সম্ভাবনাকেন্দ্রিক মাসিক পত্রিকা গার্মেন্টস কথা।

নিশাত জাহান রানার বিশেষ উদ্যোগে বর্তমানে চলমান রয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সাধারণ নাগরিকের প্রত্যক্ষ অভিজ্ঞতার বয়ান সংগ্রহের নিয়মিত কার্যক্রম জনগল্প ’৭১। ইতিমধ্যে সংগৃহীত দলিলের ৩টি খণ্ড প্রকাশিত হয়েছে। তিনি জনগল্প ’৭১-এর সম্পাদক।

২০০১ সালে শিক্ষা ও সংস্কৃতি চর্চার প্লাটফর্ম হিসেবে তিনি গড়ে তোলেন যুক্ত। প্রকাশনা জগতেও যুক্ত-কে তুলে ধরতে তিনি সচেষ্ট হন।

তথ্যচিত্র নির্মাতা:

তিনি তথ্যচিত্র নির্মাণ শুরু করেন ১৯৯৮ সালে। “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” গানটির ইতিহাস নিয়ে তিনি প্রথম নির্মাণ করেন তথ্যচিত্র ‘চেতনায় একুশে: একটি গানের ইতিহাস’। এরপর একাত্তরের নির্যাতিতা ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর জীবন নিয়ে নির্মাণ করেন ‘ফিনিক্স’, বিখ্যাত সঙ্গীতশিল্পী কলিম শরাফীর জীবনভিত্তিক তথ্যচিত্র ‘পথে পথে দিলাম ছড়াইয়া’; বিশিষ্ট সাংবাদিক ও লেখক সন্তোষ গুপ্তের জীবনভিত্তিক তথ্যচিত্র ‘মাস্টারমশাই’, কবি মাহবুব উল আলম চৌধুরীর জীবনভিত্তিক তথ্যচিত্র ‘একুশের প্রথম কবি: মাহবুব উল আলম চৌধুরী’, ভিন্ন ভিন্ন ক্ষেত্রের অগ্রগামী ১৩ জন নারীর জীবনভিত্তিক তথ্যচিত্র ‘অসামান্যা’- ইত্যাদি।

প্রকাশনায়:

২০০১ সালে শিক্ষা ও সংস্কৃতি চর্চার প্লাটফর্ম হিসেবে তিনি গড়ে তোলেন যুক্ত। সাংস্কৃতিক পরিমন্ডলে বড় হওয়া ও লেখালেখির সাথে যুক্ত থাকায় শখের বশেই ২০০০ সালে প্রকাশনার কাজ শুরু করেন। এর চার-পাঁচ বছর পর থেকে পেশাগতভাবেই যুক্ত প্রকাশনী নিয়ে প্রকাশনা শুরু করেন। প্রকাশনা সংস্থা হিসেবেও যুক্ত বিশিষ্টতা অর্জন করেছে।

সাংস্কৃতিক কর্মকাণ্ড:

বাংলাদেশের অগ্রণী আবৃত্তি সংগঠন স্বনন-এর প্রতিষ্ঠামুহূর্ত থেকে জড়িত এবং তিনি অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য।


বিভিন্ন সময়ে প্রকাশিত তাঁর কয়েকটি গ্রন্থ-

আলোর নগর ছায়ার নগর (ভ্রমণ);

সবুজ পাতার নৌকো (কবিতা/২০২২)

তুমি ধ্বংস তুমি উদ্ধার (কবিতা/২০০২)

জেন্ডারকোষ (জেন্ডারবিষয়ক ধারণা-অভিধান)

অঞ্জলিভাষা (স্মৃতিকথা)/২০১৯

আলোর নগর ছায়ার নগর (ভ্রমণ/২০২০)

আমাদের সৌরজগৎ (বিজ্ঞান)/২০১২;

এবং শিশুদের জন্য আরো কিছু বই

এই লেখকের আরো বই