চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

নারীমুক্তির পাঠশালা

    নারী-পুরুষের সমষ্টিই পরিপূর্ণ মানবসমাজ। পৃথিবীর উষালগ্ন থেকেই জীবিকার প্রয়ােজনে নারী-পুরুষ যৌথভাবে প্রকৃতির সাথে সংগ্রাম করে আসছে। ঐক্যবদ্ধ প্রচেষ্টার ভিতর দিয়ে তারা প্রকৃতিকে জয় করে আধুনিক সমাজ-সভ্যতা গড়ে তুলেছে। আদি সাম্য-ব্যবস্থায় কৃষি-সভ্যতা বিকাশের অগ্রদূতও নারী। ইতিহাস থেকে জানা যায়, সমাজ যখন থেকে শ্রেণিবিভক্ত হয়েছে- এক শ্রেণি শােষক, অন্য শ্রেণি শােষিত। এক শ্রেণি উৎপাদন করে আর সেই উৎপাদিত পণ্যের মালিক হয় যারা উৎপাদনে কাজ করেন না। আর এই সমাজব্যবস্থায় নারী পুরুষের সম্পত্তি হিসেবে ও ভােগ্য সঙ্গী হয়ে পরিবারে বন্দি হয়েছে পুরুষের সন্তান তৈরির যন্ত্র হিসেবে। শিক্ষার অভাবে নিজেদের অধিকার সম্পর্কে, চেতনার অভাবে স্বাধীনতা ও পরাধীনতার পার্থক্য বােঝার অনুভূতিও নারীরা। হারিয়ে ফেলেছে। নারীর এই অক্ষমতা ও অজ্ঞতাই পুরুষকে পরিবারের স্বামী বানিয়ে ফেলেছে। আর পুরুষ নারীর নাকে নােলক ও শাঁখা-সিঁদুর পরিয়ে স্বামীত্বের নিদর্শন স্মরণীয় করে রেখেছে। একই শ্রেণির মাঝে বসবাস করে একজন বিত্তবান নারী, বিত্তবান পুরুষের মতাে সে-ও নিম্নশ্রেণির পুরুষকে অপমান করছে, শােষণ করছে। টাকার বিনিময়ে তার মেধা-প্রতিভা ভিন্নখাতে ব্যবহার করছে তাদের শ্রেণির ভিত্তি টিকিয়ে রাখার জন্য। সেই নারীই তার নিজস্ব শ্রেণির মধ্যে পুরুষের ওপর নির্ভরশীল ও নির্যাতিত
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
জাহানারা মুক্ত
লেখক জাহানারা মুক্ত ১৯৫৫ সালের ২৯ ডিসেম্বর যশোর জেলার মণিরামপুর উপজেলার মাছনা গ্রামের নিভৃত পল্লীতে জন্মগ্রহণ করেন।

পিতা- ডা. সাদেক আলী তরফদার মাতা- আমেনা বেগম এর আট সন্তানের মধ্যে তিনি জ্যেষ্ঠ।

তিনি বোধের সঞ্চার হবার শুরু থেকেই প্রগতিশীল কমিউনিস্ট আন্দোলনের সাথে জড়িত। নিজের পছন্দে একজন বিপ্লবী কমরেড মুক্তিযোদ্ধা শামসুল হক’কে জীবন সঙ্গী হিসেবে নির্বাচন করেন।


বিবাহসূত্রে তিনি এখন যশোর জেলার মণিরামপুর উপজেলার পানিছত্র গ্রামের বাসিন্দা। অন্যায়ের সাথে আপোষ তার স্বভাববিরুদ্ধ। যৌবনের ঊষালগ্ন থেকে শুরু করে বর্তমান বার্ধক্যের পাদপ্রান্তে দাঁড়িয়েও তিনি বিপ্লবকে জীবনের একমাত্র ব্রত হিসেবে গ্রহণ করেছেন। সাদাকে সাদা এবং কালোকে কালো বলার মতো বলিষ্ঠ কণ্ঠস্বর এবং দীপ্ত মনোবলের অভাব পরিলক্ষিত হয়নি তার কখনো। 


বিপ্লবী রাজনীতিতে সংশ্লিষ্টতার কারণে তাকে কারাবরণ করতে হয়। শিক্ষানুরাগী জাহানারা মুক্ত এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদের সাথে যুক্ত আছেন। একটি বিদ্যালয়ের সভাপতির দায়িত্বও পালন করছেন। এছাড়া তিনি একাধিক নারীসংগঠন পরিচালনা করেন। 

এই লেখকের আরো বই