চাঁদের বুড়ির বয়স যখন ষোলো (হার্ডকভার)

চকবাজার টু চায়না

    চকবাজার টু চায়না নিছক ভ্রমণ কাহিনি নয়। চীন আন্তর্জাতিক বেতারে সাংবাদিক হিসেবে কর্মরত থাকার সময় শান্তা মারিয়া গভীর অনুসন্ধিৎসায় দেখতে চেয়েছেন সুপ্রাচীন এই দেশটির সংস্কৃতি, ইতিহাস ও সমাজজীবনের প্রকৃত পরিচয়। চীনের প্রকৃতি, মানুষ, প্রথা ও রীতিনীতির অনেক পরিচয় মিলবে এ বইতে। চীন সম্পর্কে পশ্চিমা বিশ্বের অনেক প্রচার-প্রচারণা রয়েছে। কিন্তু লেখক সম্পূর্ণ খোলা মন নিয়ে দেখেছেন চীনের নগর ও গ্রামজীবন। চীনের সঙ্গে বাংলার সম্পর্ক অতিপ্রাচীন। ফা হিয়েন, হিউয়েন সাং-এর মতো বিখ্যাত পর্যটকরা এসেছেন এদেশে। বাংলাদেশ থেকেও চীনে গেছেন অনেক লেখক ও পর্যটক। দু’দেশের সেই ঐতিহ্যবাহী সাংস্কৃতিক বিনিময়েরই একটি নতুন অধ্যায় চকবাজার টু চায়না। বাংলাদেশের একজন নারীর একা চীনদেশে থাকা, সেদেশের খাবার, প্রথা, উৎসব অনুষ্ঠানের সঙ্গে খাপ খাওয়ানো এবং এক শহর থেকে অন্য শহরে ঘুরে বেড়ানোর কাহিনির মধ্যে পাঠক পাবেন অন্যরকম এক অ্যাডভেঞ্চারের স্বাদ। চীনের ইতিহাস ও মিথোলজি বিষয়ে আগ্রহী লেখক এ বইতে সেসবেরও কিছুটা পরিচয় দিয়েছেন। বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলোর অন্যতম হলো মহাচীন। সেই সুপ্রাচীন চীন, সমাজতান্ত্রিক চীন এবং বর্তমানের বৃহত্তম অর্থনৈতিক শক্তির দেশ চীন- এই সবগুলো প্রান্তই স্পর্শ করেছে চকবাজার টু চায়না। শান্তা মারিয়ার ভাষা গতিশীল ও সরস। পাঠককে এই বই নিয়ে যাবে মহাপ্রাচীরে ঘেরা চীনদেশে। আইএসবিএন: ৯৭৮-৯৮৪-৯৩০৮৯-৬-৬ প্রচ্ছদ: কিবরিয়া শাহীন পৃষ্ঠা: ১৮০ মূল্য: ৩৯০ টাকা প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৮
Cash On Delivery
7 Days Happy Return
Delivery Charge Tk. 50(Online Order)
শান্তা মারিয়া:
কবি ও সাংবাদিক। ১৯৭০ সালের ২৪ এপ্রিল ঢাকায় জন্ম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর। ১৯৯৭ সালে দৈনিক মুক্তকণ্ঠে সাংবাদিকতা শুরু। এরপর জনকণ্ঠ, আমাদের সময়, রেডিও আমার ও চীন আন্তর্জাতিক বেতারে সাংবাদিক হিসেবে কাজ করেছেন। সিএমজি বাংলাদেশ ব্যুরোর জ্যেষ্ঠ সাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করছেন শান্তা মারিয়া। বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিকতা করছেন প্রায় ২৪ বছর। তিনি বাংলা ভাষার উৎপত্তি এবং চর্যাপদ নিয়ে মূল গবেষক, দক্ষিণ এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর নাতনি এবং ভাষাসৈনিক মুহম্মদ তকীয়ূল্লাহর মেয়ে। এর বাইরে শান্তা মারিয়ার আরেকটি পরিচয় হচ্ছে, তিনি চীনের ইউন নান মিনজু বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক। এর আগে তিনি চীনে চায়না রেডিও ইন্টারন্যাশনালে বাংলা বিভাগে সাংবাদিকতা করেছেন। 
প্রথম কবিতার বই প্রকাশিত হয় ১৯৭৯ সালে। এ পর্যন্ত ৪টি কাব্যগ্রন্থসহ ৯টি বই প্রকাশিত হয়েছে। মানবাধিকার বিষয়ক বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত।

এই লেখকের আরো বই